নিজামীর মামলায় ফের যুক্তিতর্ক ১০ মার্চ থেকে

0
71

জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় পুনরায় যুক্তিতর্ক শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আগামী ১০ মার্চ থেকে রাষ্ট্রপক্ষ প্রথমে যুক্তিতর্ক শুরু করবে, এরপর আসামিপক্ষ । বুধবার ট্রাইব্যুনাল-১ এর সদ্য নিয়োগ পাওয়া চেয়ারম্যান বিচাপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

আজ এ বিষয়ে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী। আর আসামিপক্ষে ছিলেন এডভোকেট তাজুল ইসলাম। বিচারপতি এম ইনায়েতুর রহিমকে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে গত ২৩ ফেব্রুয়ারি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে। এরপর আজ তিনি ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু করলেন।

বিচারপতি পরিবর্তন হওয়ায় এর আগে জামায়াতের আরেক নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় নতুন করে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছিল।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর ট্রাইব্যুনাল-১ এর সাবেক চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির অবসরে যান। বর্তমানে ট্রাইব্যুনাল-১ এ চারটি মামলা বিচারাধীন অবস্থায় রয়েছে। চেয়ারম্যান মামলা পরিচালনায় মূল দায়িত্ব পালন করেন।

জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মামলাটি গত ২০ নভেম্বর রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখা হয়। গত ১১ জানুয়ারি বিচারপতি নিজামুল হকের স্কাইপি কথোপকথন প্রকাশ হওয়ায় চেয়ারমানের পদ থেকে তিনি পদত্যাগ করেন। এরপর ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান এটিএম ফজলে কবীরকে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান করে পুনর্গঠন করা হয়।