মালিঙ্গা তোপে জয়ে শুরু শ্রীলঙ্কার

0
89

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে রঙ ছড়িয়ে ১২ রানে হেরে গেছে পাকিস্তান। ২৯৭ রানের জয়ের লক্ষ্যে তারা ৭ বল বাকি থাকতে ২৮৪ রানে গুটিয়ে যায়।

পাকিস্তানের ইনিংসে ধ্বংসযজ্ঞ চালান ‘বিস্ময়কর’ পেসার লাসিথ মালিঙ্গা। মূলত তার কাছে ধরাশায়ী হয়েছেন মিসবাহরা। মালিঙ্গা ৫২ রানে ৫ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরা। ফলে এশিয়া কাপে জয় দিয়ে শুভ সূচনা করল শ্রীলঙ্কা।

নারায়ণগঞ্জ ফতুল্লা স্টেডিয়ামে এত বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে পাকিস্তানকে চিন্তিত মনে হয়নি। অন্তত দুটি জুটি যখন মাঠে তখন মনে হয়েছে হেসে-খেলেই জয় পাচ্ছে তারা। কিন্তু দলটির নাম পাকিস্তান বলেই নানা রঙ ছড়িয়ে শেষ পর্যন্ত পরাজয় মেনে নিয়েছে।

২৮ রানে প্রথম উইকেটের পতন হলেও আহমদে শেহজাদ এবং মোহাম্মদ হাফিজ ৪৫ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন। কিন্তু দলীয় ৭৭ এবং ৮৩ রানে তারা দুজনই বিদায় নেন। এরপর ১২১ রানে সাজঘরে ফেরেন শোয়েব মাকসুদ।

সেখান থেকে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান অধিনায়ক মিসবাহ উল হক ও উমর আকমল। তাদের দুজনের ব্যাটিং দেখে মনে হয়েছে ভালোভাবেই জয় পেতে চলেছে পাকিস্তান। কিন্তু দলীয় ২৪২ রানে লকমলের বলে উইকেটের পেছনে উমর আকমল ক্যাচ দিলে ভাঙে ১২১ রানের জুটি।

এরপর শহিদ আফ্রিদি এসে অবিবেচকের মত আউট হন। আর শেষ ভরসা হয়ে থাকা মিসবাহ নিজেকে ধরে রাখতে পারেননি। উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দিয়ে মূলত ম্যাচকে কঠিন করে ফেলেন। এরপরও শেষদিকে বোলাররা বেশ কয়েকটি চার পিটিয়ে ম্যাচ কাছাকাছি এনেছিলেন। কিন্তু মালিঙ্গার কাছে সবাই একে একে পরাস্ত হয়ে হার মেনে নিতে বাধ্য হন।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করেন উমর আকমল। এছাড়া মিসবাহ ৭৩ ও আহমেদ শেহজাদ ২৮ রান করে করেন। মালিঙ্গা ছাড়া ৬৫ রানে ২ উইকেট নেন সুরেশ লকমল।

এর আগে লাহিরু থিরেমান্নোর ১০২ এবং কুমার সাঙ্গাকারা ৬৭ ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের অপরাজিত ৫৫ রান ভর করে শ্রীলঙ্কা ৬ উইকেট হারিয়ে ২৯৬ রান করে।