নতুন উত্তেজনায় ১১৬ উপজেলায় ভোটযুদ্ধ বৃহস্পতিবার

0
899

প্রথম দফায় সরকারি দলের ভরাডুবি আর বিরোধী দলের বিপুল জয়ের পর ভিন্ন মাত্রার উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পরবর্তী ধাপের নির্বাচনে জয়-পরাজয় নিয়ে ইতোমধ্যেই বিএনপি ও আওয়ামী লীগ পরস্পরের বিরুদ্ধে সুর চড়া করেছে।প্রথম দফায় সরকারি দলের ব্যাপক কারচুপির অভিযোগের মধ্যেই মঙ্গলবার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে থেকে মাঠে নামছে সেনাবাহিনী। মঙ্গলবার মধ্যরাত থেকে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা শেষ হবে।

সূত্র জানায়, নির্বাচনের আগে ও পরের দিন এবং নির্বাচনের দিনসহ মোট পাঁচ দিন সেনাসদস্যরা মাঠে থাকবেন। প্রতি উপজেলায় দায়িত্ব পালন করবেন ৩৪ সদস্যের এক প্লাটুন সেনা।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও যে কোনো নাশকতা মোকাবিলায় নিয়মিত বাহিনীর পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাসদস্যরা কাজ করবেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব আশফাকুর রহমান জানান, আচরণবিধি অনুসারে মঙ্গলবার মধ্যরাত (১২টার পর) থেকে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা শেষ হবে।

দ্বিতীয় দফায় যেসব উপজেলায় নির্বাচন
রংপুর বিভাগ: রংপুর বিভাগের ৭ জেলার ১৫ উপজেলা- পঞ্চগড় জেলার তেঁতুলিয়া, ঠাকুগাঁও জেলার বালিয়াডাঙ্গী ও রানীশংকৈল, দিনাজপুর জেলার ঘোড়াঘাট, চিরিরবন্দর, বিরামপুর ও বীরগঞ্জ, নীলফামারীর কিশোরগঞ্জ, লালমনিরহাট সদর, পাটগ্রাম ও হাতীবান্দা, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রামের নাগেশ্বরী, রাজারহাট ও রাজবপুর।

রাজশাহী বিভাগ
রাজশাহী বিভাগের ৭ জেলার ১৮ উপজেলা- গাইবান্ধার পলাশবাড়ী, জয়পুরহাট সদর, ক্ষেতলাল ও কালাই, বগুড়ার কাহালু, শিবগঞ্জ, আদমদীঘি ও শাজাহানপুর, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর, নওগাঁ সদর, আত্রাই, নিয়ামতপুর, পত্মীতলা, বদলগাছি, ও সাপাহার, রাজশাহীর বাঘা, নাটোর সদর, বাগাতিপাড়া, গুরুদাসপুর ও লালপুর, সিরাজগঞ্জের তাড়াশ, পাবনার চাটমোহর ও ভাংগুড়া।

খুলনা বিভাগ
খুলনা বিভাগের ৮ জেলার ১৬ উপজেলা- মেহেরপুরের গাংনী ও মুজিবনগর, কুষ্টিয়ার কুমারখালী, খোকসা ও মিরপুর, ঝিনাইদহের মহেশপুর, যশোরের চৌগাছা, ঝিকরগাছা, বাঘারপাড়া ও শার্শা, মাগুরার মোহাম্মদপুর ও শালিখা, বাগেরহাটের কচুয়া ও ফকিরহাট, খুলনার ডুমুরিয়া ও সাতক্ষীরার শ্যামনগর।

বরিশাল বিভাগ
বরিশাল বিভাগের ৩ জেলার ৫ উপজেলা- ভোলার চরফ্যাশন ও বোরহানউদ্দিন, বরিশাল সদর, পিরোজপুরের কাউখালী ও নাজিরপুর।

ঢাকা বিভাগ
ঢাকা বিভাগের ১৩ জেলার ২৮ উপজেলা- টাঙ্গাইলের সখিপুর, জামালপুরের ইসলামপুর, বকশিগঞ্জ ও মেলান্দহ, শেরপুরের ঝিনাইগাতি, ময়মনসিংহ সদর, ঈশ্বরগঞ্জ ও ভালুকা, নেত্রকোনার কলমাকান্দা, খালিয়াজুরী, পূর্বধলা ও বারহাট্টা, মানিকগঞ্জের সদর ও হরিরামপুর, মুন্সীগঞ্জের শ্রীনগর ও সদর, ঢাকার কেরানীগঞ্জ ও সাভার, নরসিংদীর শিবপুর, ফরিদপুরের নগরকান্দা, বোয়ালমারী ও সালথা, গোপালগঞ্জের কোটালিপাড়া ও সদর, মাদারীপুরের রাজৈর ও শিবচর, সুনামগঞ্জ সদর ও দিরাই।

সিলেট বিভাগ
সিলেট বিভাগের ২ জেলার ২ উপজেলা- সিলেটের বালাগঞ্জ ও হবিগঞ্জের চুনারুঘাট।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম বিভাগের ৯ জেলার ২৭ উপজেলা- ব্রাহ্মণবাড়িয়ার সরাইল, কুমিল্লার দেবীদ্বার, মনোহরগঞ্জ ও লাকসাম, চাঁদপুরের ফরিদগঞ্জ, মতলব (উ.), মতলব (দ.), সদর ও হাইমচর, ফেনী সদর ও পরশুরাম, নোয়াখালী সদর, কবিরহাট, কোম্পানীগঞ্জ, চাটখিল ও সোনাইমুড়ী, চট্টগ্রামের পটিয়া ও লোহাগড়া, কক্সবাজারের পেকুয়া ও চকরিয়া, খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি, রাঙ্গামাটির কাপ্তাই ও নানিয়ারচর, বান্দরবানের থানছি, রুমা, রোয়াংছড়ি ও লামা।