শিক্ষার্থীরাই গড়বে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ – সিএমপি কমিশনার মাহাবুবর রহমান

0
28

সাদার্ন ইউনিভার্সিটিতে ৪৯তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিত “মাদক নিয়ন্ত্রণে ছাত্র সমাজের ভূমিকা ” বিষয়ক বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আজ সোমবার সকাল ১১টায় ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস, বায়েজিদ আরেফিন নগরে অনুষ্ঠিত হয়েছে। সাদার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ(সিএমপি) কমিশনার জনাব মাহাবুবর রহমান বিপিএম,পিপিএম ও বিশেষ অতিথি ছিলেন উপ পুলিশ কমিশনার(উত্তর) বিজয় বসাক বিপিএম,পিপিএম। আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সাদার্ন ট্রাস্ট ভাইস চেয়ারম্যান লিয়াকত আলী চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, প্রফেসর এজেএম নুরুদ্দীন চৌধুরী, বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতাউর রহমান, সিএমপি’র কর্মকর্তাবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন,উপদেষ্টা, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে সিএমপি কমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘ জঙ্গিবাদ দমনে বাংলাদেশের সফলতার বর্হিবিশ্বের কাছে এখন গবেষণার বিষয়। মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করছে পুলিশ। আমরা চাই সাধারণ মানুষ তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করুক। বর্তমান প্রজন্মকে সুন্দর ভবিষ্যৎ দিতে বর্তমান সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। যারা মাদকের সাথে জড়িত তারা যতই ক্ষমতালী হোক না কেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদি পুলিশ বিভাগের কেউ মাদকের সাথে সংশ্লিষ্টতা থাকে তাকেও একই পরিণতি ভোগ করতে হবে।

তিনি আরও বলেন, শ্রদ্ধাভরে স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যাঁর নেতৃত্বে উদ্বুদ্ধ হয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। স্বাধীনতার মর্যাদা রক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তরুণ সমাজ, তরুণ প্রজন্মরাই বাংলাদেশের সোনালী ভবিষ্যৎ তাই এ প্রজন্মকে মাদকসহ বিভিন্ন নেতিবাচক কর্মকা- থেকে দূরে রেখে সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে হবে। বাংলাদেশের সব অর্জনের মূল ভূমিকায় ছিল ছাত্র সমাজ সুতরাং শিক্ষার্থীরাই গড়বে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত বাংলাদেশ।

উপ-পুলিশ কমিশনার বিজয় বসাক বলেন, মাদকের ভয়াবহতা থেকে তরুণ সমাজকে রক্ষা করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে মাদক বিরুদ্ধে গণজাগরণ সৃষ্টি করতে হবে। অন্যর ছেলেকে নষ্ট হতে দেখে আত্মসুখে থাকার সুযোগ নেই কারণ সমাজের একজন মাদকাসক্ত হলে আস্তে আস্তে পুরো সমাজে তা ছড়িয়ে যায়। তিনি শিক্ষার্থীদেরকে কিছু বিষয়ে না বলতে পরামর্শ দেন-মাদক, বাল্যবিয়ে, জঙ্গিবাদ, সন্ত্রাস ও ইভটিজিং।

সাদার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। দেশে কর্মসংস্থানের অভাব নেই বরং যোগ্য লোকের অভাব রয়েছে। ভালো পড়াশুনা জানা শিক্ষার্থীরা দেশে বিদেশে সব জায়গায় নিজের স্থান করে নিতে পারে।

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, স্বাধীনতা মানে রাস্তার মাঝখানে দাঁিড়য়ে থাকা না বরং স্বাধীনতা হলো পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগিতা মাধ্যমে সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করে দেশকে এগিয়ে নেওয়া।

উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, বাংলাদেশ এখন আর কোনো লেখকের কাল্পনিক কাহিনী তলাবিহীন ঝুঁিড় নয় বরং উন্নয়নের রুল মডেল। দেশের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে আমিরিকা, রাশিয়া, চীন জাপান,ভারতসহ ইউরোপের অনেক দেশ এখন বাংলাদেশে বিনিযোগ করার জন্য লাইন ধরে আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here