ঘটনাবলী ২০১৯

0
665

ঘটনাবলী ২০১৯

দখিনা ডেস্ক: অনেক ঘটনাপ্রবাহের সাক্ষী হয়েছে ২০১৯ সাল। আলোচিত সমালোচিত নির্বাচনের পর টানা তৃতীয় বারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করে ২০১৯ সালের শুরুতে।

জানুয়ারি

৩ জানুয়ারি – নবনির্বাচিত একাদশ জাতীয় সংসদ সদস্যরা শপথ নেন।

৭ জানুয়ারি – শেখ হাসিনা চতুর্থ মন্ত্রীসভা গঠন করেন। টানা তৃতীয় দফায় আওয়ামী লীগের সরকার গঠন।

• নির্বাচন এবং তার ফলাফল নিয়ে ব্যাপক বিতর্কের মধ্যে শুরু হয়েছিল ২০১৯ সাল। মাত্র ৭টি আসন পেয়ে ড: কামাল হোসেনের নেতৃত্বে গণফোরাম এবং বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের রাজনৈতিক সব হিসাব নিকাশ পাল্টে যায়। তবে নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন এবং নিয়ন্ত্রিত নির্বাচন করার নানান অভিযোগের মুখে আওয়ামী লীগ আবার সরকার গঠন করে।

টানা তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ  নেন শেখ হাসিনা।

২০১৯ সালের ৭ই জানুয়ারি বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁকে এবং মন্ত্রীসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান। তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু এবং মতিয়া চৌধুরীর মতো আওয়ামী লীগের পুরোনো রাজনীতিকরা এবং জোটের শরিকদের কেউ জায়গা পাননি এই মন্ত্রীসভায়। বেশির ভাগ নতুন মুখ নিয়ে গঠিত এই মন্ত্রীসভা

নির্বাচন ঘিরে আলোচনাকে ছাপিয়ে দক্ষতা-অদক্ষতার প্রশ্নে ভিন্ন আলোচনার জন্ম দিয়েছিলো। মানবাধিকার কর্মি এবং বিশ্লেষক সুলতানা কামাল বলছিলেন, সরকার কোন প্রশ্ন বা বক্তব্য আমলে না নিয়ে নিজেদের মতো করে চলেছে এবং তার নেতিবাচক প্রভাবটাই বেশি পড়ছে। “যেহেতু নির্বাচনটাই প্রশ্নবিদ্ধ হয়ে গেছে। তার ফলে সরকার গঠনের পর যে প্রবণতাটা তাদের মধ্যে দেখা গেছে, সেটা হচ্ছে, তারা নিজস্ব ভঙ্গিতে এবং নীতিতে সরকার চালিয়ে গেছে। সেখানে কিছু ভাল ফল হয়তো পাওয়া গেছে। কিন্তু জবাবদিহিতার জায়গাটা বিলুপ্ত হয়েছে।”

এবার সংসদে জাতীয় পার্টি মন্ত্রীত্ব ছাড়া বিরোধীদলে বসে ।একাদশ জাতীয় সংসদ গঠিত হয় ২০১৯ সালের ৩০শে জানুয়ারি। শিরীন শারমিন চৌধুরীই আবার স্পিকার নির্বাচিত হন। তবে বিগত দশম সংসদে আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টি বিরোধীদলে বসেছিল এবং মন্ত্রীসভাতেও ছিল।এবার জাতীয় পার্টি থেকে কাউকে মন্ত্রীসভায় নেয়া হয়নি। জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ হয়েছিলেন সংসদে বিরোধীদলীয় নেতা।

 ফেব্রুয়ারি

  • ২০ ফেব্রুয়ারি – ঢাকায় চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, যাতে অগ্নিদগ্ধ হয়ে একটি অগ্নিকাণ্ডেই ৭৮ জনের বেশি মানুষের নিহত হওয়ার ঘটনা ঘটেছিল।
  • ২৫ ফেব্রুয়ারি – ঢাকা থেকে উড্ডয়নের পর বাংলাদেশ বিমানের ময়ূরপঙ্খী উড়োজাহাজটি ছিনতাই হয়। পরে বিমানটি চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরী অবতরণ করে। কমান্ডো অভিযানে ছিনতাইকারী গুলিবিদ্ধ হয় ও পরে মারা যায়।
  • ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন।

 মার্চ

১ মার্চ – মিয়ানমার অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল দলকে ১-০ ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মত এএফসি অনুর্ধ্ব-১৬ উইমেন্স চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল দল।

১০ মার্চ – প্রথম ধাপে ৭৮টি উপজেলায় উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়।

•১১ মার্চ – ২৮ বছর পর ডাকসু নির্বাচন ডাকসু নির্বাচন অনুষ্ঠিত। নুরুল হক নুর সহ-সভাপতি এবং ছাত্রলীগ সাধারণ সম্পাদক ডাকসু সাধরন সম্পাদক নির্বাচিত হন৷ দীর্ঘ সময় পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বা ডাকসু নির্বাচন নিয়ে শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহের মাঝে নানা শংকাও ছিল। তবে এই নির্বাচনে মেরুকরণটা ছিল ভিন্ন রকম। ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত ছাত্রলীগের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়েছিল কোটা পদ্ধতির সংস্কার নিয়ে আন্দোলনকারিদের ফোরাম। সেই আন্দোলনে নেতা হিসেবে পরিচিত সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুরুল হক ছাত্রলীগের সে সময়ের সভাপতি রেজওয়ানুল হককে হারিয়ে ডাকসু’র ভিপি নির্বাচিত হন। তবে ডাকসু’র জিএস’সহ অন্য পদগুলোতে ছাত্রলীগের প্রার্থীরা বিজয়ী হয়েছিলেন। ডাকসু এবং হলগুলোর সংসদেও কোটা সংস্কারের আন্দোলনকারিদের সাথেই ছাত্রলীগের প্রতিদ্বন্দিতা হয়েছে। ছাত্র সংগঠনের বাইরে কোনো ফোরামের মুল প্রতিদ্বন্দ্বিতায় থাকার বিষয়কে বিশ্লেষকরা একটা নজির হিসেবে দেখেন। ডাকসু’র নির্বাচন নিয়েও অনিয়মের অভিযোগ তুলেছিল ছাত্রলীগের বিরোধীরা। শেষপর্যন্ত নির্বাচিত ভিপি নুরুল হক সহ বিভিন্ন সংগঠন ফলাফল মেনে নেয়।

•২৮ মার্চ – ঢাকার বনানীতে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডে বিদেশি নাগরিকসহ ২৬ জনের মৃত্যু হয়। এদিন সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন ঘটনার মোট ৪৭ জনের মৃত্যু হয়।

•৩০ মার্চ – ঢাকার গুলশানের ডিএনসিসি মার্কেটে আগুন। ব্যাপক ক্ষয়ক্ষতি।

 এপ্রিল

  • দেশজুড়ে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছিল দু’টি হত্যাকাণ্ড। এর একটি ঘটেছিল ফেনীতে ৬ এপ্রিল – ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে ঝলসে দেয় মাদ্রাসা অধ্যক্ষ। চারদিন পর ৯ এপ্রিল – নুসরাত জাহান রাফি রাত সাড়ে ৯ টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়মৃত্যুবরণ করেন।

মে

ঘূর্ণিঝড় ফণী: ৪ মে বাংলাদেশে আ’ঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফণী। ফণীর আ’ঘাতে ১৮ জন নি’হত হয়েছেন। এছাড়া প্রায় সহস্রাধিক ঘরবাড়ি বি’ধ্বস্ত হয়েছে। বাধ ভেঙে প্লাবিত হয়েছে অনেক গ্রাম।

টানা ১০ বছর  ক্ষমতাসীন আওয়ামী লীগ দুর্নীতি দমনে জোর দেওয়ার কথা বললেও বালিশকাণ্ডের মতো নতুন দুর্নীতির খবর ছিল বছরজুড়েই আলোচিত। বালিশকাণ্ডের পর পর্দা ও বই কেনায় একই ধরনের দুর্নীতির খবর এসেছে।প্রায় ৬ হাজার টাকার একটি বালিশ ভবনে ওঠাতে খরচ প্রায় ১ হাজার টাকা- রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কর্মীদের আবাসন প্রকল্পের খরচের এমন হিসাব দেখে অনেকেরই চোখ কপালে উঠেছিল।

জুলাই

১৩ জুলাই দেশের সাতটি জে’লায় বজ্রপাতে অন্তত ১৬ জনের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ ও পাবনায় চারজন করে, চুয়াডাঙায় তিন, সুনামগঞ্জে দুই এবং নেত্রকোণা, কিশোরগঞ্জ ও শরীয়তপুরে একজন করে মা’রা গেছেন।

•১৪ জুলাই – বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও সেনাপ্রধান হোসাইন মুহাম্মদ এরশাদের মৃত্যু। সাবেক সামরিক শাসক জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন গত ১৪ই জুলাই। মৃত্যুর সময় তিনি সংসদে বিরোধীদলীয় নেতা ছিলেন।তিনি নয় বছর ক্ষমতায় ছিলেন। গণঅভ্যুত্থানে তাঁর সরকারের পতন হয়েছিল ১৯৯০ সালের শেষে। এরপরও প্রায় তিন দশক ধরে তিনি বাংলাদেশের ক্ষমতা এবং ভোটের রাজনীতিতে নিজেকে প্রাসঙ্গিক রাখতে পেরেছিলেন। ফলে তার মৃত্যু নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনায় ছিলো। ৯০ বছর বয়সে জেনারেল এরশাদের মৃত্যুর পর তার সম্পত্তি এবং দল জাতীয় পার্টির ভবিষ্যত কি দাঁড়াবে-তা নিয়েও রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা রয়েছে। যদিও তার মৃত্যুর পর পরই  তার ভাই জি এম কাদের দলের নেতৃত্বে এসেছেন।

১৬ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি উন্মুক্ত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় বরযাত্রীবাহী মাইক্রোবাসের ১১ আরোহী নি’হত হয়েছেন।

আগস্ট

আগস্ট মাসের শেষের দিকে জামালপুরের সাবেক জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরের একটি আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওটিতে ডিসি আহমেদ কবীরের সঙ্গে তার অফিসের এক নারীকর্মীকে অন্তরঙ্গ অবস্থায় দেখা যায়। এতে তুমুল সমালোচনার মুখে বিব্রতকর অবস্থায় পড়ে প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক তদন্তের ভিত্তিতে ওএসডি করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে ২৫ সেপ্টেম্বর আহমেদ কবীরকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

 সেপ্টেম্বর

  • ১৪ সেপ্টেম্বর – ইতিহাসে প্রথমবারের মতো ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে চাঁদাবাজির অভিযোগে বহিষ্কার করা হয়।
  • আওয়ামী লীগ সমর্থক বিভিন্ন সংগঠনে আতংক ।নানা ইস্যুর মাঝে ক্যাসিনো বিরোধী অভিযান নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার সৃষ্টি হয়েছিল।
  • দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেছিল ৪ঠা সেপ্টেম্বর। সেই অভিযানে একের পর এক ক্লাব বা ক্রীড়া সংস্থায় অবৈধ ক্যাসিনো বাণিজ্য ধরা পড়ে। ঢাকার এসব ক্লব বন্ধ হয়ে থাকে লম্বা সময় ধরে। আওয়ামী লীগের সহযোগী যুবলীগের ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটসহ সংগঠনটির বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করা হয়েছে।কৃষকলীগ এবং সেচ্ছ্বাসেবক লীগেরও কয়েকজন ধরা পড়ে। ফলে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর নেতা কর্মীদের অনেকের মাঝে এই অভিযান নিয়ে একটা ভয় তৈরি হয়েছিল। আওয়ামী লীগের নেতাদের অনেকে এটাকে তাদের দলের নেত্রী শেখ হাসিনার নির্দেশে নিজেদের সংগঠনগুলোতে শুদ্ধি অভিযান বলে বর্ননা করে আসছিলেন। তখন আওয়ামী লীগের সিনিয়র নেত্রী মতিয়া চৌধুরী বলেছিলেন, তাদের দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে প্রধানমন্ত্রী আলোচনা করেছেন এবং তার ভিত্তিতে এই অভিযান চালানো হয়।ক্লাবগুলোতে এবং বিভিন্ন ব্যক্তির বাড়িতে এই অভিযানে লাখ লাখ টাকাও উদ্ধার করা হয়েছিল।আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরের বাইরে কিভাবে এসব ক্যাসিনো চলেছে-এই প্রশ্নও অনেকে তুলেছেন।

অক্টোবর

•দেশজুড়ে ব্যাপক আলোচনার হত্যাকাণ্ড ছিল  ঢাকায় বুয়েটে। ৭ অক্টোবর – বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে শেরে বাংলা হলে ছাত্রলীগ নেতাকর্মীরা পিটিয়ে হত্যা করে। বুয়েটে আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে সারাদেশে বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছিলেন। বুয়েটের শেরেবাংলা আবাসিক হল থেকে আবরার ফাহাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছিল ৭ই অক্টোবর। তাঁকে রাতে ঘন্টার পর ঘন্টা পিটিয়ে বা নির্যাতন চালিয়ে হত্যার অভিযোগে মামলা হয়েছিল ২৫জনের বিরুদ্ধে। এই অভিযুক্তদের বেশিরভাগই বুয়েট ছাত্রলীগের নেতাকর্মী ছিলেন। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে বুয়েট প্রায় এক মাস সময় ধরে অচল ছিল। সেই প্রেক্ষাপটে ঐ বিশ্ববিদ্যারয়ে ছাত্র রাজনীতিই নিষিদ্ধ করা হয়েছে। ঘটনার মাসখানেক পরেই পুলিশ মামলার ২৫ জনকেই অভিযুক্ত করে চার্জশিট দিয়েছে।

•দেশজুড়ে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছিল যে  হত্যাকাণ্ড। তার একটি ঘটনার সাত মাসেরও কম সময়ের মধ্যে ২৪শে অক্টোবর স্থানীয় আদালতে বিচার শেষ হয়। বিচারিক আদালতে মাদ্রাসার অধ্যক্ষসহ আসামী ১৬জনেরই ফাঁসির রায় দেয়া হয়েছে।

২০১৯ সাল ভুলবে না সাকিবকে, সাকিবও ভুলবেন না ২০১৯ সালকে। এই বছর সাকিব ছিলেন ফর্মের তুঙ্গে, খেলেছেন ওয়ানডে বিশ্বকাপ। তিনি কেন বাংলাদেশ ক্রিকেটের বড় বিজ্ঞাপন সেটি বিশ্ব ক্রিকেটকে জানিয়ে দিয়েছেন। সাকিব আইসিসি থেকে নিষিদ্ধ হলে সেটিও উঠে এসেছে বিশ্ব গণমাধ্যমে।বাংলাদেশ তথা পুরো বিশ্ব ক্রিকেটকে কাঁপিয়ে দেওয়ার মতো ঘটনা ছিল সাকিবের নিষেধাজ্ঞা।  অক্টোবরে সাকিবকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

নভেম্বর

•১০ নভেম্বর বাংলাদেশে আ’ঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘূর্ণিঝড় বুলবুলের তা’ণ্ডবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের উপকূলীয় ১৪টি জে’লায়  বি’ধ্বস্ত হয়েছে কাঁচা ঘরবাড়ি,বহু গাছ,; ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের ক্ষেত৷ আর এই ঝড়ে নি’হত হয়েছেন অন্তত ১৭ জন।

•১২ নভেম্বর – ব্রাহ্মণবাড়িয়ায় কসবায় যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত।

১৭ নভেম্বর-পেঁয়াজের দামের ঝাঁঝ নিয়েও তোলপাড় হয়েছিল। দেশে প্রথমবারের মতো পেঁয়াজের দাম ২৫০ টাকা উঠে । ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে এর দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে এবং এনিয়ে হুলুস্থুল লেগে যায়। পেঁয়াজের ঝাঁঝ সামলাতে সরকারের পক্ষ থেকে টিসিবি ঢাকা নগরীর রাস্তায় রাস্তায় এবং দেশের বিভিন্ন এলাকায় ট্রাকে করে কমদামে পেঁয়াজ বিক্রি শুরু করে। পেঁয়াজ বিক্রির এই ট্রাকগুলোকে ঘিরেও ক্রেতাদের ভিড় থাকতো চোখে পড়ার মতো।দাম বেশি হওয়ায় ক্ষেত থেকে পেঁয়াজ চুরি হতে পারে, এই ভয়ে দেশের অনেক এলাকায় কৃষকদের জমি পাহারা দেয়ার ঘটনাও খবর হয়েছে।লম্বা সময় ধরে পেঁয়াজের উর্ধ্বমুখী বাজারের প্রেক্ষাপটে অনেকে এর ব্যবহার কমিয়ে দিয়েছিলেন। রান্নায় পেঁয়াজ বাদ দেয়া বা না খাওয়া—এমন বক্তব্য নিয়েও আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে গিয়ে পেঁয়াজ ছাড়া রান্না করা নিয়ে বক্তব্য দিয়েছিলেন এবং তা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছিল।

 ডিসেম্বর

  • ১২ ডিসেম্বর – ঢাকার কেরানীগঞ্জে একটি প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানায় আগুন লাগে। এতে অগ্নিদগ্ধ হয়ে ঘটনাস্থলে একজন ও চিকিৎসাধীন অবস্থায় ১৩ জনের মৃত্যু হয়।
  • ডিসেম্বর মাসে বছরের শেষে তুমুল বিতর্কের সৃষ্টি করেছিল রাজাকারের তালিকা এনিয়ে শুরু হয় ব্যপক তোলপাড় ।বছরের শেষটা ছিল রাজাকারের তালিকা নিয়ে ক্ষোভ-প্রতিবাদ।বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর পর এবার বিজয় দিবস উদযাপনের আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় রাজাকার-আলবদরসহ স্বাধীনতা বিরোধীদের তালিকা প্রকাশ করে।সেই তালিকায় যুদ্ধাপরাধীদের বিচারের ট্রাইবুনালের প্রধান আইনজীবীসহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধার নাম আসায় এনিয়ে দেশজুড়ে তোলপাড় হয়।প্রয়াত কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তানরা প্রতিবাদে নেমেছিলেন।তারা এমন তালিকা তৈরির সাথে জড়িতদের চিহ্নিত করে তাদের শাস্তি দাবি করেছেন।মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় একে অপরের ওপর দায় চাপানোর চেষ্টা করলে শেষপর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে তালিকা স্থগিত করা হয়। তবে এনিয়ে বিতর্কের জের রয়ে যায়।
  • ডাকসু’র ভিপি’র ওপর বছরের শেষেও হামলা হয় ।ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ বা ডাকসু’র ভিপি নুরুল হকের ওপর ২২শে ডিসেম্বর ছাত্রলীগের নেতা কর্মিরা হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনায় নুরুল হকসহ কমপক্ষে ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়। যা নিয়ে ব্যাপক আলোচনা চলে। ২০১৯ সালেই এরআগেও কয়েকবার নুরুল হকের ওপর হামলার অভিযোগ আলোচনায় এসেছিল। সুলতানা কামাল মনে করেন, সরকারের সামনে যেহেতু বিরোধী দলের কোনো চ্যালেঞ্জ নেই, সেকারণে সরকার সমর্থকরা এ ধরণের বিভিন্ন ঘটনা ঘটাচ্ছে। পরে ডাকসু’র ভিপি নুরুল হকের বিরুদ্ধে চুরির মামলা করা হয় ।

যারা পৃথিবী ছেড়ে চলে গেছেন ।

  • ৩ জানুয়ারি – সৈয়দ আশরাফুল ইসলাম, আওয়ামী লীগের রাজনীতিবিদ ও মন্ত্রী (জন্ম: ১৯৫২)
  • ২২ জানুয়ারি – আহমেদ ইমতিয়াজ বুলবুল, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও মুক্তিযোদ্ধা
  • ১৫ ফেব্রুয়ারি – আল মাহমুদ, একুশে পদক প্রাপ্ত কবি ও সাহিত্যিক (জন্ম: ১৯৩৬)
  • ২৮ ফেব্রুয়ারি – শাহ আলমগীর, সাংবাদিক ও পিআইবির মহাপরিচালক
  • ১ মার্চ – পলান সরকার, একুশে পদকপ্রাপ্ত সমাজকর্মী।
  • ২৩ মার্চ – শাহনাজ রহমতউল্লাহ,  বরেণ্য সঙ্গীতশিল্পী হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুকরণ করেণ
  • ৬ এপ্রিল – টেলি সামাদ, কৌতুকাভিনেতা
  • ০৭ মে – সুবির নন্দী, একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী (জন্ম: ১৯৫৩)
  • ২২ মে – খালিদ হোসেন, একুশে পদকপ্রাপ্ত নজরুল গবেষক ও সংগীতশিল্পী
  • ২ জুন – মমতাজউদদীন আহমদ, নাট্যকার, অভিনেতা ও ভাষা-সৈনিক (জ. ১৯৩৫)
  • ১৪ জুলাই – বাংলাদেশের ১১তম রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ সিএমএইচ হাসপাতালে মৃত্যুকরণ করেণ। (জন্ম: ১৯৩০)
  • ৪ নভেম্বর – সাদেক হোসেন খোকা, সাবেক মেয়র ঢাকা সিটি, অ্যামেরিকায় মৃত্যুকরণ করেণ।
  • ২০ ডিসেম্বর – ফজলে হাসান আবেদ, একজন সমাজকর্মী এবং ব্র্যাকের প্রতিষ্ঠাতা।।