আইসিসির মানদণ্ডে ক্রিকেট মাঠ প্রস্তুত করল গ্রিন ইউনিভার্সিটি

0
101

আইসিসির মানদণ্ডে ক্রিকেট মাঠ প্রস্তুত করল গ্রিন ইউনিভার্সিটি

আগামী মার্চে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টকে সামনে রেখে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ  আইসিসির মানদণ্ডে ক্রিকেট মাঠ তৈরি করেছে । বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বড় সুবিশাল এ খেলার মাঠ প্রস্তুতকরণের কাজ ৩ জানুয়ারি শুক্রবার  শেষ হয়েছে। সপ্তাহখানেকের মধ্যেই শিক্ষার্থীরা সেখানে খেলাধুলা করতে পারবেন।

সংশ্লিষ্টরা জানান, পুরো মাঠের আয়তন বেশি থাকার পরও, আন্তর্জাতিক স্টেডিয়ামগুলোর সঙ্গে সামাঞ্জস্য রেখে মাঠটির ব্যাসার্ধ ৭০ থেকে ৮০ মিটারের মধ্যে রাখা হয়েছে। পিচ করা হয়েছে আন্তর্জাতিক মান বজায় রেখে। আন্তর্জাতিক মানের স্টেডিয়ামগুলোর পিচে যেসব উপকরণ ব্যবহার করা হয়, এখানেও তাই করা হয়েছে।

নকশা অনুযায়ী মাঠটির দৈর্ঘ্য ৫০০ ফুট ও প্রস্থ ৪০০ ফুট। চারপাশে রয়েছে ঘাসে মোড়ানো দর্শক গ্যালারি। এর মধ্যে দক্ষিণ পাশে গ্যালারিতে থাকছে খেলোয়াড়দের বসার স্থানসহ অন্য অনুষঙ্গ। আর মাঠের দক্ষিণ-পশ্চিম প্রান্তে প্রস্তুত হচ্ছে টেনিস, বাস্কেট বল, ভলিবল ও ব্যাটমিন্টন খেলার জন্য পৃথক কোর্ট। দিনের পাশাপাশি রাতেও খেলাধুলার ব্যবস্থা থাকছে মাঠটিতে। এজন্য থাকবে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। মাঠের চারপাশ সাজানো হয়েছে সিজিয়াম, ফাইয়াজ বেনজামিন, পাম, মিনি টগরসহ দেশি-বিদেশি নানা ধরনের সবুজ গাছপালা দিয়ে।

মাঠ দেখভালের দায়িত্বে থাকা বিকেএসপি কিউরেটর ও সংশ্লিষ্টরা জানান, দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে মাঠটি তৈরি করা হয়েছে। পর্যায়ক্রমে এর পরিধি, সৌন্দর্যসহ অন্য সুবিধা আরও বাড়ানো হবে। রূপ দেওয়া হবে মিনি স্টেডিয়ামে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here