চট্টগ্রামে উচ্চ শব্দ সৃষ্টিকারী যন্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা

0
506

চট্টগ্রাম মহানগরীতে উচ্চ শব্দ সৃষ্টিকারী যন্ত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। এ উদ্যোগের অংশ হিসেবে উচ্চ মাত্রার শব্দ সৃষ্টিকারী মাইক লাউড স্পিকার ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সোমবার এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করেন সিএমপি’র কমিশনার মাহাবুবর রহমান। তবে ধর্মীয় অনুষ্ঠানসমূহ এবং রোগী বহনকারী অ্যাম্বুলেন্সে সাইরেনের ব্যবহার এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সিএমপি’র কমিশনার মাহাবুবর রহমান বলেন, উচ্চ মাত্রার শব্দের কারণে হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ নানা ধরণের রোগীর ক্ষতি হয়। এ কারণে স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হয়। এছাড়া শিক্ষার্থীদেরও লেখাপড়ায় সমস্যা হচ্ছে। বেশি কিছু দিন ধরে সমাজের বিভিন্ন স্তর থেকে এ বিষয়ে অভিযোগ পাচ্ছি। তাই সব চিন্তা করে উচ্চ শব্দ নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়া হয়েছে।

‘১৯৭৮ সালের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশের ৩৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ দেন সিএমপি কমিশনার। শব্দদূষণ ও জনদুর্ভোগ রোধকল্পে চট্টগ্রাম মহানগরীর সকল স্থানে ও যানবাহনে সকল প্রকার উচ্চ মাত্রার শব্দ উৎপাদনকারী যন্ত্রের ব্যবহার। কন্ঠ বা বাদ্যযন্ত্রের সাহায্যে গান বাজনা। অন্যান্য শব্দের শক্তি বৃদ্ধির জন্য মাইক্রোফোন, লাউড স্পিকার ও অন্য কোনও যন্ত্র ব্যবহার করা। নির্মাণ কাজের সময় বিকট শব্দ হয় এরকম কোনও যন্ত্র ব্যবহার করা। বিনাকারণে হর্ন বাজানো, হাইড্রোলিক হর্নের ব্যবহার, রেসিং কার ও রেসিং মোটরসাইকেলে চালানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।