২৪ ফেব্রুয়ারি ভারত সফরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।

0
588

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই প্রথম দুইদিনের সফরে ভারতে সফরে যাচ্ছেন।‘ফার্স্ট লেডি’ মেলানিয়াকে নিয়ে তিনি দিল্লিতে পৌঁছবেন ২৪ ফেব্রুয়ারি।  পরদিন ২৫ ফেব্রুয়ারি তাঁরা  আহমেদাবাদে যাবেন ।১১ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার হোয়াইট হাউজ মার্কিন প্রেসিডেন্টের এ সফর-সূচি ঘোষণা করেছে । হোয়াইট হাউজ মনে করে তার এ সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করবে  ।

এনডিটিভি জানায়, এ সফর ঘিরে গত সপ্তাহের শেষ দিকে টেলিফোনে কথা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই সফর ভারত ও আমেরিকার প্রতিরক্ষা সম্পর্ক আরও শক্তিশালী করবে। আরও কাছাকাছি আনবে দু’দেশের নাগরিকদের। সে ব্যাপারে মোদী ও ট্রাম্প অঙ্গীকারাবদ্ধ হয়েছেন।মার্কিন প্রেসিডেন্টের এবারের এ ভারত সফরের মূল উদ্দেশ্য বাণিজ্য চুক্তি হলেও দু’দেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে সন্ত্রাসবাদ রোধে একসঙ্গে পদক্ষেপ নেওয়াসহ আরও নানা বিষয়েও আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।গত বছরের সেপ্টেম্বরে মোদির যুক্তরাষ্ট্র সফরের পথ ধরেই এবার ট্রাম্পের ভারত সফর হতে যাচ্ছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, “প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দিল্লি ও আহমেদাবাদ সফর করবেন। কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটের শহর আহমেদাবাদ এবং মহাত্মা গান্ধীর জীবনে ও ভারতের স্বাধীনতা আন্দোলনে এ শহরের বিশেষ অবদান রয়েছে।”আহমেদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাতি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’।

গত বছর সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন চলার সময়ে দুই নেতা পার্শ্ববৈঠকে মিলিত হন। এরপর যুক্তরাষ্ট্রের হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংবর্ধনা জানাতে একইরকম ভাবে ‘হাউডি মোদী’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন।৫০ হাজার ভারতীয়-আমেরিকানের অংশগ্রহণে আয়োজিত মেগা অনুষ্ঠান ‘হাউডি মোদি’ সমাবেশে মিলিত হন। এর আগে আগস্টে ফ্রান্সের বিয়ারিটজ শহরে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে ট্রাম্পে ও মোদির সাক্ষাৎ হয়।

ভারতে সফর হতে যাচ্ছে ট্রাম্পের এ বছরের দ্বিতীয় বিদেশ সফর। বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে যোগ দিতে এ বছর তিনি দুদিনের সফরে সুইজারল্যান্ডের দাভোসে যান।

ট্রাম্পের আগে মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন বারাক ওবামা ২০১০ সালে এবং পরে আবার ২০১৫ সালে ভারত সফরে এসেছিলেন।