৯২তম অস্কার পুরস্কার ২০২০

0
792

চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ৯২তম আসর অনুষ্ঠিত হলো যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ডলবি থিয়েটারে। সোমবার (১০ ফেব্রুয়ারি) চলচ্চিত্রের এই মহাযজ্ঞ শুরু হয়। জাঁকজমকপূর্ণ এ আসরে প্রতিবারের মতো ২৪টি বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে।

এবারের অস্কারের মঞ্চে নীরবে বিপ্লব ঘটে গেল। একবার নয়, বার বার। এক দিকে এই প্রথম সেরা ছবির শিরোপা জিতে নিল এমন এক ছবি, যা ইংরেজি ভাষার নয়। অন্য দিকে, পুরস্কার মঞ্চেই প্রতিবাদ জানালেন অনেকে। তাঁদের দাবি, এ বারের মনোনয়ন তালিকায় মহিলাদের প্রতিনিধিত্ব কার্যত নেই। নেই, কৃষ্ণাঙ্গদের জায়গাও। একবার নয়, প্রতিবাদ হল বার বার।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয়েছে অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ৯২ তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসরে গতবারের মতো এবারও অস্কারে কোনো সঞ্চালক ছিল না ।

সবাইকে চমকে দিয়ে ৯২তম আসরে এই প্রথম  ইংরেজি ভাষার বাইরে সেরা সিনেমা হলো  এশিয়া তথা দক্ষিণ কোরিয়ার  কোরিয়ান ভাষার সিনেমা  প্যারাসাইট’।  একই সিনেমার জন্য সেরা পরিচালক হয়েছেন দক্ষিণ কোরিয়ার বং জুন-হো।

২০১৯ সালে ‘প্যারাসাইট’ ছবিটি তৈরি করেছেন বং জুন-হো। মোট চারটি পুরস্কার পেয়েছে ছবিটি। ডার্ক থ্রিলার ও কমেড়ির আধারে আপাদমস্তক একটি রাজনৈতিক ভাষ্য দেখানো হয়েছে বং-এর ছবিতে। গরিব মানুষের সঙ্গে বড়লোকদের সম্পর্ক আশ্চর্য দক্ষতায় ফুটিয়ে তোলা হয়েছে প্যারাসাইটে। দেখানো হয়েছে কীভাবে মিথ্যের উপর দাঁড়িয়ে রয়েছে গোটা বিশ্ব। ছবিটি মুক্তি পাওয়ার পর দুনিয়া জুড়ে তা নিয়ে প্রভূত বিতর্ক হয়েছে। আবার চলচ্চিত্র সমালোচকদের মনও জিতে নিয়েছে। অস্কারের আগে বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কার পেয়ে গিয়েছেন বং। তবে অ্যাকাডেমি পুরস্কারের ওজন সব সময়ই বেশি। বিশেষজ্ঞরা বলছেন, অ-ইংরেজি ছবি হয়েও যে ভাবে প্যারাসাইট সেরা ছবির পুরস্কার ছিনিয়ে নিল তা অভূতপূর্ব।

এছাড়া এবারের আসরে ‘জুডে’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার উঠলো রেনে জেলওয়েজারের হাতে। আর জোকার’ সিনেমার জন্য হোয়াকিন ফিনিক্স পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার। এক নজরে ৯২তম অস্কারে সেরাদের তালিকা :

  1. সিনেমা: প্যারাসাইট
  2. অভিনেতা: হোয়াকিন ফিনিক্স (জোকার)
  3. অভিনেত্রী: রেনে জেলওয়েজার (জুডে)
  4. সহ-অভিনেত্রী: লরা ডার্ন (ম্যারেজ স্টোরি)
  5. পার্শ্ব-অভিনেতা: ব্র্যাড পিট (ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড)
  6. পরিচালক: বং জুন-হো (প্যারাসাইট)
  7. চিত্রনাট্য (মৌলিক): প্যারাসাইট
  8. চিত্রনাট্য (অ্যাডাপ্টেড): জোজো র‍্যাবিট
  9. আন্তর্জাতিকসিনেমা: প্যারাসাইট
  10. অ্যানিমেটেড সিনেমা: টয় স্টোরি ফোর
  11. স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা: হেয়ার লাভ
  12. প্রামাণ্যচিত্র: আমেরিকান ফ্যাক্টরি
  13. স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র: লার্নিং টু স্কেটবোর্ড ইন অ্যা ওয়ারজোন
  14. চিত্রগ্রহণ: রজার ডেকিনস (১৯১৭)
  15. রূপ ও চুলসজ্জা: বোম্বশেল
  16. মৌলিক সুর: জোকার
  17. মৌলিক গান: আই এম গোননা
  18. সম্পাদনা: ফোর্ড ভার্সেস ফেরারি
  19. শিল্প নির্দেশনা: ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড
  20. স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (লাইভ অ্যাকশন): দ্য নেইভারস উইন্ডো
  21. শব্দ সম্পাদনা: ডোনাল্ড সিলভেস্টার
  22. শব্দ মিশ্রণ: ১৯১৭
  23. ভিজ্যুয়াল ইফেক্টস: ১৯১৭
  24. পোশাক পরিকল্পনা: লিটল উইমেন