বৌদ্ধ ধর্মীয়গুরু ধর্মসেন মহাথেরো পরলোকে

0
11

বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু দ্বাদশ সংঘরাজ ও বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সাবেক সভাপতি অধ্যক্ষ ড. ভদন্ত ধর্মসেন মহাথেরো গত ২০ মার্চ, ২০২০ শুক্রবার রাত ১২টা ৫৮ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তার মরদেহ পটিয়া লঙ্কারাম বিহারে রাখা হয়েছে।  ধর্মীয় রীতি মোতাবেক আনুষ্ঠানিকভাবে শেষ বিদায় জানানো হবে তাকে।

দ্বাদশ সংঘরাজ পটিয়া উপজেলার ঊনাইনপুরা লংকারাম বিহারের আজীবন অধ্যক্ষ ছিলেন। শ্রীলংকা থেকে ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, থাইল্যান্ড থেকে ওয়ার্ল্ড পিস মডেল, জাপান থেকে সুপ্রিম বুড্ডিস্ট লিডার, অতীশ দীপংকর ও বিশুদ্ধানন্দ অ্যাওয়ার্ডসহ বহু সম্মাননা ও পুরস্কার অর্জন করেন তিনি। সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবিরের প্রয়াণে ঊনাইনপুরা সুহৃদ সম্মিলনীর উদ্যোগে লংকারাম বিহারে ২১ মার্চ, ২০২০ শনিবার বিকেলে জ্ঞানিশ্বর-ধর্মসেন মিলনায়তনে শোকসভা অনুষ্ঠিত হয়।

শোক : ভদন্ত ধর্মসেন মহাথেরোর প্রয়াণে এক বিশেষ শোকবার্তায় শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here