৫০তম স্বাধীনতা দিবস আজ

0
45

বাংলাদেশের  স্বাধীনতার আজ বৃহস্পতিবার, ২৬ মার্চ। ৫০তম স্বাধীনতা দিবস । আজ থেকে ৪৯ বছর আগে ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরস্ত্র বাঙালির বিরুদ্ধে পাকিস্তান দখলদার বাহিনীর হত্যাযজ্ঞের পর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই স্বাধীনতার জন্য পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালি জাতি যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। এরপর দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে পর অবশেষে বিশ্বের মানচিত্রে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ নামে নতুন রাষ্ট্ । স্বাধীনতা দিবস, এই দিনটি বাঙালি জাতির সংগ্রামমুখর জীবনের সর্বশ্রেষ্ঠ অর্জন।

দিবসটির প্রাক্কালে পৃথক বাণীতে দেশ-বিদেশের অবস্থানরত সব বাংলাদেশি নাগরিককে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের স্বাধীনতা দিবসটি পালিত হচ্ছে ভিন্ন প্রেক্ষাপটে।বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের তাণ্ডব। বাংলাদেশও এর থেকে মুক্ত নয়।  নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর স্বাধীনতা দিবসের সব ধরনের কর্মসূচি বাতিল করেছে সরকার। পাশাপাশি, সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচ’র নির্দেশনা অনুসরণ করে জনসমাগম এড়াতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে এবারের স্বাধীনতা দিবস উপলক্ষে সমস্ত কর্মসূচি স্থগিত করেছে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাদার সংগঠনগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here